Bra-Ther Natok
Advertisements

একনজরে ব্রা-দার বাংলা নাটক (Bra-ther)

ব্রা-দার বাংলা নাটক

নেগেটিভ জিনিসের প্রতি আমাদের আকর্ষণ যেন আকাশ ছোঁয়া! আর সেটা যদি হয় আমাদের নিজেদেরই বানানো কোন নেগেটিভ কিছু। তাহলে তো সেই আকর্ষণ মহাকাশও ছুঁই ছুঁই করে।

ব্রা! নামটা শুনলেই যেন চোখ কপালে উঠে যায়। আমাদের ছেলেদের দিক থেকে বলছি আরকি! উঠতি বয়সের ছেলেদের মাঝে তো ‘ব্রা’ শব্দটা শুনলেই তড়িৎ গতিতে বিকৃত ঝড় উঠে যায়। হ্যা, আমার কথাগুলো শুনতে বিকৃত কিংবা বাজে মনে হলেও আসল সত্য কিন্ত এটাই। আর এটাকেই বলে ট্যাবু। অথচ স্বাভাবিকভাবে নিলে, ‘ব্রা’ মেয়েদের একটি অন্তর্বাসের নাম মাত্র। আন্ডারগার্মেন্টস প্রডাক্টও বলা হয়ে থাকে। আমরা ছেলেরা যেমন ‘স্লিভলেশ শার্ট’ পড়ি, সোজা বাংলায় যেটাকে ‘স্যান্ডো গেঞ্জি’ বলা হয়ে থাকে। মেয়েদের জন্যও সেই পোশাকের নাম ‘ব্রা’। একদম পানির মতো সহজ এবং স্বাভাবিক কথা। কিন্ত সেটাকে আমরা আমাদের সমাজে এমন Uncensored জিনিস হিসেবে প্রতিষ্ঠিত করেছি যে এই নাম শুনলেই ছেলেদের মাঝে বিকৃত মানসিকতা তৈরি করে ফেলে। এর কারণটাও লেখার প্রথমেই বলেছি। আমাদের সমাজে কিছু স্বাভাবিক বিষয়বস্তুকেও নেগেটিভ বানিয়েছি এই আমরাই। ‘ব্রা’ সেরকম একটি উৎকৃষ্ট উদাহরন।

Natok

তরুণ নাট্য নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ এই ‘ব্রা’ ইস্যুটার সামাজিক দৃষ্টিকোণ তুলে ধরেছেন তাঁর নতুন নাটক ‘ব্রা-দার’ -এ।

গত ২২ নভেম্বর আইফ্রিক্সে প্রকাশ পেয়েছে জনপ্রিয় তরুণ নাট্য নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ’র নতুন ফিকশন ‘ব্রা-দার’। মেয়েদের অন্তর্বাস (ব্রা) নিয়ে আমাদের হীনমন্যতাকে তুলে ধরেই তৈরি হয়েছে নাটক ‘ব্রা-দার’। মেয়েদের অন্তর্বাস ব্যবসায়ী একজন মানুষের বিয়ের গল্প দেখা যাবে ২৫ মিনিটের এই ফিকশনটিতে। অন্তর্বাস ব্যবসায়ীর চরিত্রে দেখা যাবে ছোট পর্দার জনপ্রিয় অভিনয়শিল্পী আফরান নিশোকে। আর অন্যান্য চরিত্রে অভিনয় করেছে সামিয়া অথৈ, গোলাম রব্বানী মিন্টু, সিয়াম নাসিরসহ আরও অনেকে। নাটকটি শেষে তুলে ধরা হয়েছে ব্রা -কে নিয়ে আমাদের হীন মন মানসিকতা পরিবর্তনের মেসেজ।

নাটকঃ ব্রা-দার (Bra-ther)

Natok

Natok

ব্রা-দার‘ নাটকটির রিলিজ হয়েছে ‘আইফ্লিক্স‘ নামের এন্টারটেইনমেন্ট পোর্টালে। তাই নাটকটি দেখতে ভিজিট করুন iflix.com অথবা ক্লিক করুন এখানে। এছাড়া মোবাইলেও দেখতে পারেন ‘ব্রা-দার’। সেক্ষেত্রে আপনাকে গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিতে হবে আইফ্লিক্স অ্যাপটি।

%d bloggers like this: